বাংলা পক্ষ এর আন্দোলনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এ ভর্তিতে ডোমিসাইল নীতি চালু

18th December 2020 8:49 pm কলকাতা
বাংলা পক্ষ এর আন্দোলনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এ ভর্তিতে  ডোমিসাইল নীতি চালু


বিশেষ সংবাদদাতা ( কলকাতা ) :  কলকাতা বিশ্ব বিদ্যালয় বি-টেক কোর্সে ভর্তির ক্ষেত্রে ডোমিসাইল নীতি চালু করার কথা ঘোষণা করেছে। বি-টেক কোর্সে ডোমিসাইল চালু করার দাবি ছিল বাংলা পক্ষের দীর্ঘ দিনের অন্যতম প্রধান দাবি । এর আগে বাংলা পক্ষ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের ডোমিসাইল নীতি চালু করার জন্য ব্যপক প্রচার ও আন্দোলন করেছিল। সেই আন্দোলনের ফলেই গতবছর থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির ক্ষেত্রে ডোমিসাইল নীতি চালু হয়। এবছরের গোড়ার দিকে  কলকাতা বিশ্ববিদ্যালয়েও একইভাবে ডোমিসাইল নীতি চালু করার দাবিতে বাংলা পক্ষ ডেপুটেশন কর্মসূচী গ্রহণ করে এবং অতিমারীর মধ্যে ইমেল ও বিভিন্ন সামাজিক মাধ্যমে  শিক্ষামন্ত্রী ,  উপাচার্য এবং ইঞ্জিনীয়ারিং বিভাগের  প্রধানের কাছে দরবার করা হয় ৷ কলকাতা বিশ্ববিদ্যালয়  সেই দাবির বাস্তবতা মেনে ডোমিসাইল নীতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে ।  বাংলা ও বাঙালির অধিকার আদায়ের লক্ষ্যে এই জয় বড় আনন্দের এবং উৎসাহব্যঞ্জক ।  দীর্ঘ দুই বছর ধরে বাংলা পক্ষ প্রশাসনের বিভিন্ন স্তরে ভূমিপুত্র সংরক্ষণের বিষয় নিয়ে দাবি জানিয়ে এসেছে। একই ভাবে রাস্তায় নেমে ডোমিসাইল চালুর পক্ষে সংগঠন বাংলার বিভিন্ন জেলায় আন্দোলন করেছে। এবং বাংলার সকল বিধায়কদের কাছে দাবিপত্র পেশ করছে ৷
 কলকাতা বিশ্ববিদ্যালয়ে ডোমিসাইল চালু হওয়ার ফলে রাজ্যের ছাত্রছাত্রীদের ইঞ্জিনীয়ারিং পড়ার পথ আরও প্রশস্ত হলো। এতদিন ভিন রাজ্যের ছাত্রছাত্রীরা ডোমিসাইল ব্যবস্থা চালু না থাকার ফলে রাজ্যের ছাত্রছাত্রীদের বঞ্চিত করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বি-টেক পড়ার সুযোগ পেতো। এরফলে প্রতি বছর বাংলার বহু ছাত্রছাত্রী যোগ্যতা থাকলেও ইঞ্জিনিয়ারিং পরার সুযোগ পেতো না। এর সুদূরপ্রসারী ফল হিসেবে বাংলার শিল্প ক্ষেত্রে বাংলার বেকারিত্বে প্রভাব পড়ত।
প্রথমে যাদবপুর এবং পরে কলকাতা বিশ্ব বিদ্যালয়ের ডোমিসাইল আনার আন্দোলনের এই সফলতা ডাক্তারি পড়ার ক্ষেত্রে রাজ্যের প্রতিটি মেডিকেল কলেজে ডোমিসাইল লাগু করার দাবির যৌক্তিকতাকে আরও জোরালো করল। ব এই সফলতা যে পথ চলার সূচনা করল সেই পথ ধরে আগামী দিনে ডাক্তারি পড়ার ক্ষেত্রেও ডোমিসাইলের দাবিকে প্রতিষ্ঠা করতে সাহায্য করবে বলেই মত । 





Others News

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) :  পর্ণশ্রীতে মা-ছেলেকে নৃশংভাবে খুনের কিনারা। ধৃতদের একজন সন্দীপ দাস(৩২) ও অন্যজন সঞ্জয় দাস(৪৪)। বাড়ি মহেশতলা থানার শ্যামপুরের ঘোষপাড়া তে। জেরায় তারা অপরাধের কথা কবুল করেছে। রবিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন জয়েন্ট সিপি ক্রাইম।

গ্রেফতার মৃতার দুই মাসতুতো ভাই। ধৃতদের বাড়ি মহেশতলায়। জেরায় অপরাধ কবুল করেছে ধৃতরা। ধৃতদের অনেক টাকা ধার হয়ে গিয়েছিল। মৃতের পরিবারের কাছে অনেক টাকা, গয়না ঘরে ছিল এমনই ধারণা ছিল ধৃতদের। পরিকল্পনা করেই বাড়িতে গিয়েছিল ধৃতরা। ধৃতরা জানত, ওই সময়ে তাদের দিদি সুস্মিতা মন্ডল একা থাকত। মাকে খুনের সময় ছেলে তমজিৎ মন্ডল দেখে ফেলে, সেইজন্যই ছেলেকে খুন। জানালেন জয়েন্ট সিপি ক্রাইম মুরলিধর শর্মা।
ধৃত সন্দীপ দাস ও অন্যজন সঞ্জয় দাস কে আগামীকাল আলিপুর আদালতে তোলা হবে।